রবিবার , ২৮ নভেম্বর ২০২১
সর্বশেষ সংবাদ
down trend
down trend

অব্যাহত পতনে বিএসইসি’র হস্তক্ষেপ একান্ত প্রয়োজন। ১৯ অক্টোবর ২০২১

পপূলেশন ডেস্কঃ  পুঁজিবাজারে অব্যাহত দরপতনে দিশেহারা হয়ে পড়েছেন বিনিয়োগকারীরা। নানা আতঙ্কে হাতে থাকা শেয়ার বিক্রির চাপ বেড়ে চলেছে। এমতাবস্থায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) যুগপোযোগী হস্তক্ষেপ কামনা করছেন ভুক্তভোগিরা।

জানা যায়, আজ ১৯ অক্টোবর সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সূচকের ব্যাপক পতন হয়েছে। এদিন সূচক কমার পাশাপাশি কমেছে বেশিরভাগ শেয়ার দর। দিন শেষে ডিএসইতে ২৩.১৪ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে।

জানা যায়, আজ ১৯ অক্টোবর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.০৮ শতাংশ বা ৭৬.৬৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৭ হাজার ২০.৬১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২০.২৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৫০৪.৯২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২২.৫০ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৬৫৬.০৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৭টির, কমেছে ২৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২৩.১৪ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। সারাদিনে ডিএসইতে ৩৫ কোটি ৭১ লাখ ২৪ হাজার ৯০৯টি শেয়ার ২ লাখ ১৫ হাজার ১৩৪ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ৬৮২ কোটি ৮৫ লাখ ১০ হাজার টাকা।

গতকাল ১৭ অক্টোবর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.২৪ শতাংশ বা ৮৯.১৮ পয়েন্ট কমে অবস্থান করে ৭ হাজার ৯৭.২৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২১.১৪ পয়েন্ট কমে অবস্থান করে ১ হাজার ৫২৫.১৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৬.৫৮ পয়েন্ট কমে অবস্থান করেছিল ২ হাজার ৬৭৮.৫৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বাড়ে ৩৩টির, কমেছিল ৩২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির। অর্থাৎ পুঁজিবাজারে গতকাল ৮.৮২ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছিল। সারাদিনে ডিএসইতে ৩২ কোটি ৪৯ লাখ ৩৬ হাজার ১০৬টি শেয়ার ২ লাখ ১৯ হাজার ৬২৬ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ৩৯৩ কোটি ৮৩ লাখ ৩৬ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ২৮৯ কোটি ১ লাখ ৭৪ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৯০ শতাংশ বা ১৮৬.৬১ পয়েন্ট কমে অবস্থান করছে ২০ হাজার ৫২১.০৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৯৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ৭৯টির, কমেছে ১৯৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪৮ কোটি ৭৮ লাখ ৯৪ হাজার ২৬৪ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭৪ কোটি ৫৫ লাখ ২০ হাজার ৩৭৮ টাকা। অর্থাৎ সিএসইতে আজ লেনদেন কমেছে ২৫ কোটি ৭৬ লাখ ২৬ হাজার ১১৪ টাকা।

Check Also

down trend

টানা পতনে বিনিয়োগকারীদের ১৫ হাজার কোটি টাকা হাওয়া ! ২৬ নভেম্বর ২০২১

টানা পতনে বিনিয়োগকারীদের ১৫ হাজার কোটি টাকা হাওয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
Skip to toolbar