শুক্রবার , ২২ অক্টোবর ২০২১
সর্বশেষ সংবাদ
down trend
down trend

আজকের সূচকের পতনের নেপথ্যে কারণ । ১৯ সেপ্টেম্বর ২০২১

পপুলেশন ডেস্ক: পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের পতন ও লেনদেনের নিম্নমুখী প্রবণতার মধ্যে দিয়ে শেষ হয়েছে। তবে আগের সপ্তাহে পাঁচ কর্মদিবসের মধ্যে সূচক কমেছিল দুই দিন আর বেড়েছিল তিন দিন। এই তিন দিন বৃদ্ধিতে মূল ভূমিকায় ছিল বহুজাতিক ও বড় মূলধনি কোম্পানি। অন্যদিকে সপ্তাহের প্রথম কর্মদিবসে সবচেয়ে বেশি সূচক পড়েছে যে ১০টি বড় মূলধনি কোম্পানির কারণে, তার বেশির ভাগই গত সপ্তাহে ছিল তেজি।

আগের সপ্তাহের ধারাবাহিকতায় নতুন সপ্তাহের শুরুটাও ভালো গেল না পুঁজিবাজারে। আগের সপ্তাহে সূচক বৃদ্ধিতে ভূমিকা রাখলেও সূচকের পতনে এবার প্রধান ভূমিকা রেখেছে বড় মূলধনি ও বহুজাতিক কোম্পানি। এমন কোনো খাত ছিল না যেগুলোর বেশির ভাগ কোম্পানি দর হারায়নি।

তবে এর ভিড়েও বড় মূলধনি বহুজাতিক ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো কোম্পানি, গ্রামীণফোন, লাফার্জ হোলসিম সিমেন্ট, দেশি বড় মূলধনি কোম্পানি বেক্সিমকো ফার্মা, এনআরবিসি ব্যাংক, অলিম্পিক, বিকন ফার্মা, সাউথ বাংলা, ডেল্টা লাইফ ও বহুজাতিক রেকিট বেনকিজার সূচক পতনে রেখেছে বড় ভূমিকা।

এদিন পুঁজিবাজারের সব সূচক কমেছে। একই সাথে কমেছে বেশিরভাগ প্রতিষ্ঠানেরে শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৬.৫০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে সাত হাজার ১৯১.৮০ পয়েন্টে। এদিন ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১০.৩০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৮.৭৩ পয়েন্ট কমে এক হাজার ৫৬৬.৮০ পয়েন্টে এবং দুই হাজার ৬৫৫.৮১ পয়েন্টে দাড়িঁয়েছে।

আজ ডিএসইতে ২ হাজার ৩৩ কোটি ৭৭ লাখ টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১৩৭ কোটি ৫৪ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ২ হাজার ১৭১ কোটি ৩১ লাখ টাকার। আজ ডিএসইতে ৩৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১০৬টির বা ২৮.১৯ শতাংশের, দর কমেছে ২৪৪টির বা ৬৮.৮৯ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির বা ৬.৯২ শতাংশের দর।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই আজ ১৬৩.৯৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২০ হাজার ৯৭৭.৩৬ পয়েন্টে। সিএসইতে আজ ৩১৬টি প্রতিষ্ঠানের লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৮৮টির দর বেড়েছে, কমেছে ২১৪টির আর ১৪টির দর অপরিবর্তিত রয়েছে। আর লেনদেন হয়েছে ৬৬ কোটি ৫৮ লাখ টাকার সিকিউরিটিজ।

Check Also

বিএসইসি

স্টেকহোল্ডারদের সাথে বিএসইসি’র বৈঠকে যে সিদ্ধান্ত আসলো। ২০ অক্টোবর ২০২১

স্টেকহোল্ডারদের সাথে বিএসইসি'র বৈঠকে যে সিদ্ধান্ত আসলো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
Skip to toolbar