শুক্রবার , ২২ অক্টোবর ২০২১
সর্বশেষ সংবাদ

জাতিসংঘের সাধারণ অধিবেশনে অংশ নিতে চায় তালেবান।

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন শুরু হয়েছে ২০ সেপ্টেম্বর থেকে। চলবে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত। এ অধিবেশনে যোগ দিতে চায় আফগানিস্তানের তালেবান সরকার। এ জন্য চলতি সপ্তাহে জাতিসংঘকে একটি চিঠি দিয়েছে তারা।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, গতকাল মঙ্গলবার জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফানে ডুজারিখ এ তথ্য নিশ্চিত করেছেন।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এরপর তারা দেশটিতে নতুন সরকার গঠন করেছে। তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী হয়েছেন আমির খান মুত্তাকি। তিনি চিঠি পাঠিয়েছেন জাতিসংঘের মহাসচিবের কাছে। এ চিঠিতে তিনি উল্লেখ করেছেন, জাতিসংঘের উচ্চপর্যায়ের এ সম্মেলনে অংশ নিতে চায় তালেবান। বিবিসির খবরে বলা হয়েছে, গত সোমবার এ চিঠি পাঠিয়েছে তালেবান।

তবে তালেবানকে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন যোগ দিতে দেওয়া হবে কি না, তা নিয়ে একধরনের জটিলতা তৈরি হয়েছে। কারণ, ক্ষমতাচ্যুত আফগান সরকারের জাতিসংঘে নিযুক্ত স্থায়ী প্রতিনিধি গোলাম ইসাকজাইও এই পরিষদে যোগ দিতে চান। ফলে, কারা এ অধিবেশনে যোগ দিতে পারবে, এটা এখনো নির্ধারণ করা সম্ভব হয়নি। জাতিসংঘের নয় সদস্যের ক্রিডেনশিয়াল কমিটি এ বিষয়ে সিদ্ধান্ত নিয়ে থাকে। আর সাধারণ পরিষদের অধিবেশন শেষ হওয়ার আগে এ কমিটি বৈঠকে বসবে কি না, এটাও নিশ্চিত নয়। এ ছাড়া তালেবানের পক্ষ থেকে কেউ যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে গিয়ে সরাসরি জাতিসংঘের সাধারণ পরিষদে বক্তব্য দেবেন, নাকি ভিডিও বার্তা দেবেন, এটি নিশ্চিত নয়।

এদিকে ক্ষমতাচ্যুত আফগান সরকারের রাষ্ট্রদূত গোলাম ইসাকজাইকে সরিয়ে দেওয়ার বিষয়টিও চিঠিতে উল্লেখ করেছে তালেবান। এই চিঠিতে বলা হয়েছে, ইসাকজাই আর আফগানিস্তানের প্রতিনিধিত্ব করছেন না। তাঁর জায়গায় সুহাইল শাহিনকে স্থানীয় প্রতিনিধি হিসেবে মনোনয়ন দিয়েছে তালেবান। সুহাইল শাহিন তালেবানের অন্যতম মুখপাত্র। কাতারের দোহা থেকে তালেবানের হয়ে কাজ করেন তিনি।

Check Also

কাবুল জুড়ে তল্লাশি চৌকি বসিয়েছে তালেবান।

 আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর শহরজুড়ে তল্লাশি পোস্ট বসিয়েছে তালেবান। বিবিসির প্রতিবেদনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
Skip to toolbar