শনিবার , ২৪ অক্টোবর ২০২০

জেড শ্রেণির শেয়ারকে তিন ভাগে ভাগ করেছে বিএস‌ইসি। ০১ অক্টোবর ২০২৯

শেয়ারবাজার প্রতিবেদক: পুঁজিবাজারের মন্দ জেড ক্যাটাগরির কোম্পানিগুলোকে তিন শ্রেণিতে ভাগ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) শ্রেণিগুলো হলো-গ্রিন, ইয়েলো ও রেড। জেড ক্যাটাগরির তালিকায় মোট ৫৩টি কোম্পানি রয়েছে। এরমধ্যে গ্রিন শ্রেণিতে রয়েছে ১৩টি, ইয়োলো শ্রেণিতে ২২টি এবং রেড শ্রেণিতে ১৮টি। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।
গ্রিন শ্রেণির ১৩ কোম্পানি: বিএসইসির নতুন নির্দেশনার কারণে জেড থেকে এ ও বি ক্যাটাগরিতে এসেছে ১৩টি কোম্পানি। ইতোমধ্যে ১২টি কোম্পানি এই ক্যাটাগরিতে লেনদেন হচ্ছে। এই তালিকায় আরও একটি কোম্পানি যুক্ত হবে। কোম্পানিগুলোর মধ্যে এ ক্যাটাগরিতে আজ থেকে আরও ৬টি কোম্পানি যুক্ত হবে। কোম্পানিগুলো হলো- এবি ব্যাংক, ফু-ওয়াং সিরামিক, হাইডেলবার্গ সিমেন্ট, লিবরা ইনফিউশনস, প্রাইম ইন্স্যুরেন্স ও রেনউইক যজ্ঞেশ্বর।
বি ক্যাটাগরির ৬টি কোম্পানি আজ থেকে এ ক্যাটাগরিতে লেনদেন হবে। কোম্পানিগুলো হলো- বিডি থাই, অ্যাপোলো ইস্পাত, খান ব্রাদার্স পিপি, সাফকো স্পিনিং, সালভো কেমিক্যাল, ইউনিয়ন ক্যাপিটাল ও জাহিনটেক্স।
ইয়েলো শ্রেণির ২২ কোম্পানি : কোম্পানিগুলোর সাথে আলাদা আলাদা বসে কথা বলছে বিএসইসি। একই সাথে কোম্পানিগুলোর মধ্যে সুশাসন প্রতিষ্ঠা ও আগামীর ব্যবসায়ীক পরিকল্পনা নিচ্ছে কমিশন। পরিকল্পনা অনুযায়ী কাজ করার নির্দেশনাও দেওয়া হচ্ছে। কোম্পানিগুলো হলো-শ্যামপুর সুগার, ঝিলবাংলা, আল-হাজ্ব টেক্সটাইল, অ্যারামিট সিমেন্ট, বাংলাদেশ সার্ভিস, বীচ হ্যাচারি, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স, ডেল্টা স্পিনার্স, দুলামিয়া কটন, ফারইস্ট ফাইন্যান্স, জেনারেশন নেক্সট, আইসিবি ইসলামী ব্যাংক, ইমাম বাটন, কেয়া কসমেটিকস, পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, প্রাইম ফাইন্যান্স, সাভার রিফ্যাক্টরিজ, শাইনপুকুর সিরামিকস, সানলাইফ ইন্স্যুরেন্স, তাল্লু স্পিনিং এবং উসমানিয়া গ্লাস শিট ফ্যাক্টরি লিমিটেড।
রেড জোনের ১৮ কোম্পানি: অবশিষ্ট কোম্পানিগুলো রেড শ্রেণির আওতাভূক্ত।

About admin

Check Also

১১ কোম্পানির বোর্ড সভার তারিখ ঘোষণা।

 শেয়ারবাজার ডেস্ক:  শেয়ারবাজারে তালিকাভুক্ত ১১ কোম্পানি লভ্যাংশ এবং প্রান্তিক সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করার জন্য বোর্ড …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Skip to toolbar