বুধবার , ২৯ জুন ২০২২
পতনের থাবায় অস্থির বিনিয়োগকারীরা। ২০ জুন ২০২২

পতনের থাবায় অস্থির বিনিয়োগকারীরা। ২০ জুন ২০২২

পপুলেশন ডেস্কঃ আজ সোমবার, ২০ জুন সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ শেয়ার দর। এছাড়া দৈনিক লেনদেনে রয়েছে নেতিবাচক প্রভাব। দিন শেষে আজ ৯.৪৭ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

জানা যায়, আজ ২০ জুন ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৭৭ শতাংশ বা ৪৯.০৮ পয়েন্ট  কমে অবস্থান করছে ৬ হাজার ৩৫৭.৩৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯.০৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৮৮.০২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৫.৩৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৩১৪.৫৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৮০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৬ টির, কমেছে ৩২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৯.৪৭ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ১৮ কোটি ৯৬ লাখ ৯৩ হাজার ৩৪৮ টি শেয়ার ১ লাখ ৩৬ হাজার ৯৬২ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৮২২ কোটি ৩৯ লাখ ৪২ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ আজ ১৯ জুন ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৩০ শতাংশ বা ১৯.২৭ পয়েন্ট  কমে অবস্থান করেছে ৬ হাজার ৪০৬.৪৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬.১৪ পয়েন্ট কমে অবস্থান করেছে ১ হাজার ৩৯৭.১১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ২ হাজার ৩২৯.৯৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৮২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ৬২ টির, কমে ২৮২টির এবং অপরিবর্তিত রয় ৩৮টির। অর্থাৎ পুঁজিবাজারে গতকাল ১৬.২৩ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ২০ কোটি ৮২ লাখ ১০ হাজার ৮১৩ টি শেয়ার ১ লাখ ৬২ হাজার ৫২৩ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৮৯৫ কোটি ৭৮ লাখ ৪০ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ৭৮ কোটি ৩৮ লাখ ৯৮ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৭৪ শতাংশ বা ১৩৯.৮৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৭২৮.৪০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৮৭ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ৩৫টির, কমেছে ২২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৫৭ কোটি ১৮ লাখ ৪৩ হাজার ৪১১ টাকা। গতকাল লেনদেন হয়েছিল ২৪ কোটি ১৮ লাখ ৬৫ হাজার ১৯ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ৩২ কোটি ৯৯ লাখ ৭৮ হাজার ৩৯২ টাকা।

Check Also

IPO

আরও দুই আইপিও অনুমোদন।

আরও দুই আইপিও অনুমোদন।

Leave a Reply

Your email address will not be published.

x
Skip to toolbar