রবিবার , ২৮ নভেম্বর ২০২১
সর্বশেষ সংবাদ
down trend
down trend

পতন যেন থামছেই না ; বিনিয়োগকারীদের হাহাকার ! ১৭ অক্টোবর ২০২১

পপুলেশন ডেস্কঃ

পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের দরপতনে টালমাতাল পরিস্থিতি বিরাজ করছে। আতঙ্ক ছড়িয়ে পড়ছে পুঁজিবাজারে। আজ লেনদেনের শুরুতে বিক্রির চাপে সূচকের বড় দরপতন হয়েছে। এদিন ব্যাংক খাতের শেয়ার বাদে বিমা, আর্থিক প্রতিষ্ঠান এবং বস্ত্র খাতসহ বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে।

আর তাতে দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইর প্রধান সূচক কমেছে ৫৬ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে ৯৪ পয়েন্ট। রোববার সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ শেয়ারের দামও। এর ফলে টানা পাঁচদিন পুঁজিবাজারে দরপতন হলো।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, ৯ কোম্পানির শেয়ার কারসাজি চক্র ধরা পড়ছে- গণমাধ্যমে এমন খবর প্রকাশিত হওয়ায় কারসাজি চক্র মার্কেটে আতঙ্ক ছড়াচ্ছে যাতে তাদের বিরুদ্ধে কোনো পদক্ষেপ গ্রহণ না করা হয়। পাশাপাশি অতিমূল্যায়ত কোম্পানির শেয়ারের দাম এখন কমতে শুরু করেছে। এই দুই কারণে পুঁজিবাজারে দরপতন অব্যাহত রয়েছে। আর দরপতনের বিনিয়োগকারীদের মধ্যে বাজার নিয়ে হতাশা সৃষ্টি হয়েছে। তারা হঠাৎ করেই শেয়ার বিক্রি করে দিচ্ছেন।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, রোববার ব্যাংক খাতের ৩২টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৮টির, কমেছে সাতটির আর অপরিবর্তিত রয়েছে সাতটির। তার বিপরীতে বিমা খাতের ৫১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম কমেছে ৪৮টির। আর্থিক প্রতিষ্ঠান খাতের ২৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম কমেছে ২১টির। বস্ত্র খাতের ৫৮টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে সাতটি প্রতিষ্ঠানের। একইভাবে দাম কমেছে ওষুধ রসায়ন এবং বিদ্যুৎ জ্বালানি খাতসহ প্রায় সব খাতের শেয়ারের।

ফলে আজ ডিএসইতে ৩৭৬টি কোম্পানির ৩৭ কোটি ৪৭ লাখ ৩৫ হাজার ১৪৮টি শেয়ার হাতবদল হয়েছে। এর মধ্যে ৬৫টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২৮৭টির ও অপরিবর্তিত রয়েছে ২৪টির।

দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫৬ পয়েন্ট কমে ৭ হাজার ১৮৬ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২১ দশমিক ১১ পয়েন্ট কমে ১ হাজার ৫৪৬ পয়েন্টে ও ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে দুই হাজার ৭০৫ পয়েন্টে অবস্থান করছে। আজ ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৬৫৫ কোটি ৩৭ লাখ ৭৮ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৪৩৩ কোটি ৮৭ লাখ ৭৬ হাজার টাকা। অর্থাৎ, আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।

এদিন ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ফরচুন সুজের শেয়ারের। দ্বিতীয় স্থানে রয়েছে আইএফআইসি ব্যাংকের শেয়ার। তৃতীয় স্থানে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালসের শেয়ার। এরপর যথাক্রমে ছিল লাফার্জহোলসিম, এনআরবিসি ব্যাংক লিমিটেড, ডেল্টা লাইফ ইনস্যুরেন্স, জেনেক্সইনফোসেস, বেক্সিমকো লিমিটেড এবং সোনালী পেপার লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৯৪ পয়েন্ট কমে ২১ হাজার ২২ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন করা ৩১০টি প্রতিষ্ঠানের মধ্যে ৭৮টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৬৩ কোটি ৮২ লাখ ৫৮ হাজার ২১১ টাকা।

Check Also

down trend

টানা পতনে বিনিয়োগকারীদের ১৫ হাজার কোটি টাকা হাওয়া ! ২৬ নভেম্বর ২০২১

টানা পতনে বিনিয়োগকারীদের ১৫ হাজার কোটি টাকা হাওয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
Skip to toolbar