শুক্রবার , ২২ অক্টোবর ২০২১
সর্বশেষ সংবাদ

পুঁজিবাজারে তালিকাভুক্তির আগেই কারসাজির দায়ে শাস্তি পেল এন‌আরবি ব্যাংক!

পপুলেশন ডেস্ক:  শেয়ারবাজারে তালিকাভুক্তির প্রক্রিয়ায় থাকা বেসরকারি খাতের ব্যাংক এনআরবি ব্যাংককে শেয়ার কারসাজির দায়ে ৫০ লাখ টাকা জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক লিমিটেড। ব্যাংকটিকে পাইওনিয়ার ইন্সুরেন্সের শেয়ার নিয়ে কারসাজির প্রমাণ পেয়েছে কেন্দ্রীয় ব্যাংক। গত বছরের জুন থেকে চলতি বছরের জুনের মধ্যে পাইওনিয়ার ইন্সুরেন্সের শেয়ার অস্বাভাবিকভাবে বৃদ্ধি পায়। মাত্র এক বছরে কোম্পানিটির শেয়ারদর ২৯ টাকা থেকে গত ১৪ জুন ২১৫ টাকায় ওঠে। অর্থাৎ এক বছরে শেয়ারটির শেয়ার দর বেড়েছিল সাড়ে ৭ গুণ। এ সংক্রান্ত চিঠি ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালকের বরাবর পাঠানো হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, অস্বাভাবিক এই দরবৃদ্ধির ক্ষেত্রে বেসরকারি ব্যাংকটি জড়িত ছিল বলে প্রমাণ পেয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এর পর তদন্ত শুরু হলে এনআরবি ব্যাংক বিমা কোম্পানিটির শেয়ার বিক্রি করতে শুরু করে। এতে দরপতন শুরু হয় শেয়ারটির। ডিএসইতে শেয়ারটি সর্বশেষ ১৩১ টাকা ২০ পয়সায় কেনাবেচা হয়।
এছাড়াও, শেয়ারবাজারের অস্বাভাবিক উত্থানের প্রেক্ষাপটে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের বিনিয়োগ কার্যক্রম তদারকি করতে গিয়ে এই কারসাজির তথ্য পায় বাংলাদেশ ব্যাংক। তার ভিত্তিতে এনআরবি ব্যাংককে জরিমানা করা হয়েছে। এই বিষয়ে অধিকতর তদন্ত চলমান রয়েছে।

ব্যাংক কোম্পানি আইনের ২৬(ক) ধারায় এনআরবি ব্যাংককে জরিমানা করা হয়েছে। এ ধারার উপধারা (১)-এ একটি ব্যাংক অন্য ব্যাংক বা কোম্পানির কী পরিমাণ শেয়ার ধারণ করতে পারবে তা বলা আছে। তবে এনআরবি ব্যাংক তা লংঘন করে পাইওনিয়ার ইন্স্যুরেন্সের শেয়ারে বিনিয়োগ করে।

বিধি ভঙ্গ করে পাইওনিয়ার ইন্স্যুরেন্সে বিনিয়োগ করার কারণে ২৬(ক)(৩) ধারার আওতায়
এনআরবি ব্যাংককে ৫০ লাখ টাকা জরিামা করা হয়েছে। এই ধারায় বলা হয়েছে, কোনো ব্যাংক কোম্পানি উপ-ধারা (১) এর বিধান লংঘন করলে উক্ত ব্যাংক কোম্পানি অনুর্ধ্ব ২০ লাখ টাকা জরিমানা আরোপিত হবে। উক্ত লংঘন অব্যাহত থাকলে প্রথম দিনের পর থেকে প্রত্যেক দিনের জন্য অতিরিক্ত অনধিক ৫০ হাজার টাকা জরিমানা আরোপিত হবে।
এর আগে গত সোমবার (১৩ সেপ্টেম্বর) রাজধানীর গুলশানে এনআরবি ব্যাংকের প্রধান কার্যালয়ে এনআরবি ব্যাংক লিমিটেড আইপিও ইস্যু ম্যানেজার হিসেবে ইউসিবি ইনভেস্টমেন্ট লিমিটেড এবং শাহজালাল ইকুইটি ম্যানেজমেন্ট লিমিটেডকে নিয়োগ প্রদান করা হয়। এই সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এনআরবি ব্যাংকের চেয়ারম্যান মোহাম্মদ মাহতাবুর রহমানের উপস্থিতিতে ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মামুন মাহমুদ শাহ ও ইউসিবি ইনভেস্টমেন্ট লিমিটেডর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও তানজিম আলমগীর নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। এছাড়াও শাহজালাল ইকুইটি ম্যানেজমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মহিউদ্দিন মোল্লা নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।
এই সময় এনআরবি ব্যাংকের ভাইস চেয়ারম্যান থাতাইয়ামা কবির ও মোহাম্মদ জামিল ইকবাল, শাহজালাল ইসলামী ব্যাংকের ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান ও শাহজালাল ইকুইটি ম্যানেজমেন্ট লিমিটেডের প্রধান উপদেষ্টা মোহাম্মদ ইউনুসসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Check Also

বিএসইসি

স্টেকহোল্ডারদের সাথে বিএসইসি’র বৈঠকে যে সিদ্ধান্ত আসলো। ২০ অক্টোবর ২০২১

স্টেকহোল্ডারদের সাথে বিএসইসি'র বৈঠকে যে সিদ্ধান্ত আসলো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
Skip to toolbar