রবিবার , ২৮ নভেম্বর ২০২১
সর্বশেষ সংবাদ
down trend
down trend

পুঁজিবাজারে দরপতনের নেপথ্যে কারণ যেগুলো। ২০ অক্টোবর ২০২১

 পপূলেশন ডেস্কঃ পুঁজিবাজারে টানা সাত কার্যদিবস দরপতনে আতঙ্কিত হয়ে পড়ছে বিনিয়োগকারীরা। এই সাত কার্যদিবসে ৩৪৭ পয়েন্ট সূচক কমেছে। এতে করে বিনিয়োগকারীদের মধ্যে অস্থিরতা বিরাজ করছে। এমন পরিস্থিতিতে দরপতনের বিষয় নিয়ে শীর্ষ ব্রোকারেজ ও ডিলারদের সাথে বৈঠক করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বৈঠকে পতনের চারটি ইস্যু প্রাথমিকভাবে সনাক্ত করা হয়েছে পাশাপাশি তারল্য বৃদ্ধিতে চারটি উদ্যোগও গ্রহণ করা হয়েছে। সেই সাথে বিনিয়োগকারীদের আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন বিএসইসির কমিশনার অধ্যাপক শেখ শামসুদ্দিন আহমেদ।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে বিএসইসির নিজস্ব ভবনে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বিএসইসির কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদের সভাপতিত্বে শীর্ষ ব্রোকারেজ ও ডিলারদের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। বৈঠকে বিএসইসির নির্বাহী পরিচালক মোঃ সাইফুর রহমান, মূখপাত্র ও নির্বাহী পরিচালক মোঃ রেজাউল করিম উপস্থিত ছিলেন।

পতনের তিনটি কারণের মধ্যে বিএসইসির কাছে উল্লেখ্য হলো, দীর্ঘ মন্দার পর বাজার ঘুড়ে দাঁড়িয়েছে, যার কারণে দীর্ঘদিন লোকসানে থাকা বিনিয়োগকারীরা লোকসান কাটিয়ে প্রফিট টেকিং করছে। এতে করে বাজারে সেল প্রেসার কিছুটা বেশি। যার কারণে বাজারে পতন হচ্ছে। শেয়ারের মূল্য বৃদ্ধির কারণে কোনো কোনো ব্যাংকের এক্সপোজার বেড়ে গেছে। বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে সমন্বয়ের চাপ থাকার বিক্রির চাপ বেশি থাকা।

এছাড়া বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল- ইসলাম পদত্যাগ ও সরকার থেকে দেয়া এক হাজার কোটি টাকার তহবিল ফিরিয়ে নেয়া হয়েছে বলে বাজারে গুজব ছড়ানো হয়েছে। যার কারণে বাজারে কিছুটা আতঙ্গ ছড়িয়েছে। এ কারণেও সুচকের পতন হতে পারে বলে মনে করছে নিয়ন্ত্রক সংস্থা।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, বাজারে তারল্য বাড়ানোর জন্য চার ধরনের আলোচনা হয়েছে। এর মধ্যে শেয়ারবাজারে মধ্যস্ততাকারী ব্রোকার ও মার্চেন্ট ব্যাংক গুলো বন্ড ইস্যু করলে কমিশন দ্রুত তা অনুমোদন দেবে। অবন্টিত লভ্যাংশের টাকা বন্ডে বিনিয়োগের মাধ্যমে তারল্য বাড়ানো এবং ব্যাংকের ২০০ কোটি টাকার শেয়ারবাজারে ব্যবহারে বিষয়ে বাংলাদেশ ব্যাকের সঙ্গে আলোচনা করা হবে।

Check Also

down trend

টানা পতনে বিনিয়োগকারীদের ১৫ হাজার কোটি টাকা হাওয়া ! ২৬ নভেম্বর ২০২১

টানা পতনে বিনিয়োগকারীদের ১৫ হাজার কোটি টাকা হাওয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
Skip to toolbar