শুক্রবার , ৫ মার্চ ২০২১
সর্বশেষ সংবাদ

যুক্তরাস্ট্র এমন হামলা ২০০ বছরেও দেখেনি। ৭ জানুয়ারি ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: কংগ্রেস ভবনে হামলার ঘটনায় যুক্তরাষ্ট্রে কয়েকশ বছরের মধ্যে নজিরবিহীন ঘটনা। ২০০ বছরের বেশি সময়ের মধ্যে এমন ঘটনা কেউ দেখেনি। বিবিসি সূত্রে জানা গেছে, এ হামলায় এখন পর্যন্ত চারজন নিহত হয়েছে।
ইউএস ক্যাপিটল হিস্টোরিকাল সোসাইটির বিশেষজ্ঞদের দেওয়া তথ্য অনুসারে, ১৮১২ সালে যুদ্ধের পর এই প্রথম যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন এমন আগ্রাসনের সাক্ষী হলো। ১৮১৪ সালে ওয়াশিংটনে অভিযান চালানের সময় ভাইস অ্যাডমিরাল স্যার আলেক্সান্ডার ককবার্ন ও মেজর জেনারেল রবার্ট রোসের নেতৃত্বে নির্মাণাধীন ক্যাপিটল ভবনে আগুন জালিয়ে দেয় ব্রিটিশ বাহিনী। তবে প্রবল বর্ষণের কারণে সে যাত্রায় ওই ভবনটি বড় ধরনের ক্ষতির হাত থেকে বেঁচে যায়।
বিবৃতিতে বলা হয়েছে,
ইউএস ক্যাপিটল ভবন শুধুমাত্র একটি অবকাঠামো নয়। এটি তার চেয়েও অনেক বেশি কিছু। এটি আমেরিকার গণতন্ত্র এবং আমাদের জীবন-যাপনের মূর্ত প্রতীক।’
বিবৃতিতে আরও বলা হয়েছে ,
আমাদের দেশে আইন-কানুন যথাযথভাবে মেনে চলা হয় এবং শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর আমাদের সাংবিধানিক প্রজাতন্ত্রের সবচেয়ে মৌলিক বৈশিষ্ট্যগুলোর মধ্যে অন্যতম একটি বিষয়।’
সহিংসতার ঘটনায় এখন পর্যন্ত ৫২ জনকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে ৪৭ জনকে গ্রেফতার করা হয়েছে কারফিউ ভঙ্গ করার দায়ে।
উল্লেখ্য, বুধবার (০৬ জানুয়ারি) আইন প্রণেতারা যখন নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে অনুমোদন করার জন্য অধিবেশনে বসেছিলেন ঠিক সে সময়েই ট্রাম্পের শত শত সমর্থক দেশটির আইনসভা কংগ্রেস ভবন ক্যাপিটলে ঢুকে পড়েন।

About admin

Check Also

বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা ২১ লাখ অতিক্রম। ২৩ জানুয়ারি২০২১

বিশ্বে চলছে করোনার দ্বিতীয় ঢেউ এবং ইউরোপসহ কয়েকটি দেশে মিলেছে করোনার নতুন ধরন। এটি আগের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Skip to toolbar