বৃহস্পতিবার , ২৪ জুন ২০২১
সর্বশেষ সংবাদ

শেয়ার বিক্রি করেছেন ৫ কোম্পানির বড় বিনিয়োগকারীরা। ৮ মে ২০২১

নিজস্ব প্রতিবেদক : বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে থেকেও ৫ কোম্পানির দরপতন হয়েছে। কোম্পানি ৫টি হলো- বেক্সিমকো লিমিটেড, লাফার্জ হোলসিম সিমেন্ট, বেক্সিমকো ফার্মা, প্রভাতী ইন্স্যুরেন্স ও বিডি ফাইন্যান্স লিমিটেড।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, লেনদেনের শীর্ষে থেকেও কোম্পানিগুলোর শেয়ারদর কমার কারণ হলো কোম্পানিগুলোর বড় বিনিয়োগকারীরা হয়তো শেয়ার বেশি সেল করেছেন। এ কারণে কোম্পানিগুলোর দর কমেছে।

কোম্পানি ৫টির দর শেষ কার্যদিবস বৃহস্পতিবারও নেতিবাচক প্রবণতায় ছিল।

বেক্সিমকো লিমিটেড বিদায়ী সপ্তাহেও লেনদেনের শীর্ষস্থান ধরে রেখেছে। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৯ কোটি ৭২ লাখ ৭০ হাজার ১৭৫টি। যার বাজার মূল্য ৮৫৫ কোটি ৭৩ লাখ টাকার বেশি। প্রতিদিন গড়ে লেনদেন হয়েছে ১ কোটি ৯৪ লাখ ৫৪ হাজারের বেশি। যার প্রতিদিন গড় মূল্য ছিল প্রায় ১৭১ কোটি ১৫ লাখ টাকা। কোম্পানিটির এতো লেনদেন হওয়ার পরও সপ্তাহের ব্যবধানে দর কমেছে।

গেল সপ্তাহের লেনদেনের তৃতীয় স্থানে ছিল লাফার্জহোলসিম সিমেন্ট। সপ্তাহজুড়ে কোম্পানিটির লেনদেন হয়েছে ৬ কোটি ৩৪ লাখ ৩৫ হাজার ৫৬২টি। যার বাজার মূল্য ২১৯ কোটি ৭২ লাখ ১০ হাজার টাকার বেশি। প্রতিদিন গড়ে লেনদেন হয়েছে ১ কেটি ২৬ লাখ ৯০ হাজার ৯০০ শেয়ার। যার প্রতিদিন গড় মূল্য ছিল প্রায় ৪৩ কোটি ৯৪ লাখ টাকার বেশি। কোম্পানিটির এতো লেনদেন হওয়ার পরও সপ্তাহের ব্যবধানে দর কমেছে।

লেনদেনের চতুর্থ স্থান দখলে ছিল বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস। সপ্তাহজুড়ে কোম্পানিটির লেনদেন হয়েছে ৯০ লাখ ৮৯ হাজারের বেশি শেয়ার। যার বাজার মূল্য ১৭০ কোটি ১১ লাখ ৩২ হাজার টাকা। প্রতিদিন গড়ে লেনদেন হয়েছে ১৮ লাখ ১৭ হাজার ৮০০’র বেশি শেয়ার। যার প্রতিদিন গড় মূল্য ছিল ৩৪ কোটি ২ লাখ টাকার বেশি। কোম্পানিটির এতো লেনদেন হওয়ার পরও ব্যবধানে দর কমেছে।

বিদায়ী সপ্তাহে লেনদেনের সপ্তম স্থানে ছিল প্রভাতী ইন্সুরেন্স। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৭১ লাখ ৩৬ হাজার ৪৬৬টি। যার বাজার মূল্য ১২২ কোটি ৭ লাখ টাকার বেশি। প্রতিদিন গড়ে লেনদেন হয়েছে ১৪ লাখ ২৭ হাজারের বেশি শেয়ার। যার প্রতিদিন গড় মূল্য ছিল ২৪ কোটি ৪১ লাখ টাকার বেশি। কোম্পানিটির এতো লেনদেন হওয়ার পরও ব্যবধানে দর কমেছে।

বিদায়ী সপ্তাহে লেনদেনের নবম স্থানে ছিল বিডি ফাইন্যান্স। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩ কোটি ২৯ লাখ ৬৩ হাজার ৬৫১টি। যার বাজার মূল্য ১১১ কোটি ৮১ লাখ টাকার বেশি। প্রতিদিন গড়ে লেনদেন হয়েছে ৬৫ লাখ ৯২ হাজারের বেশি শেয়ার। যার প্রতিদিন গড় মূল্য ছিল ২২ কোটি ৩৬ লাখ টাকার বেশি। কোম্পানিটির এতো লেনদেন হওয়ার পরও ব্যবধানে দর কমেছে।

About admin

This is population NewsBD online newspaper.

Check Also

সোনালী লাইফ

জেনে নিন সোনালী লাইফের আইপিওতে আপনি কত শেয়ার পাচ্ছেন। ২০ মে ২০২১

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন সম্পন্ন হওয়া সোনালী লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেডের প্রো-রাটা  ভিত্তিতে শেয়ার বরাদ্দ দেওয়া হবে সোমবার (২১ জুন)। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Skip to toolbar