রবিবার , ২৮ নভেম্বর ২০২১
সর্বশেষ সংবাদ

হেফাজতের কেন্দ্রীয় কমিটি ঘোষণা; বাদ পড়লেন মামুনুল হক। ৭ জুন ২০২১

পপুলেশন ডেস্ক: আজ ৭ জুন খিলগাঁও মাখজানুল উলুম মাদরাসায় সংবাদ সম্মেলনের মাধ্যমে কওমি মাদরাসাভিত্তিক সংগঠন হেফাজতে ইসলাম বাংলাদেশের ৩৩ সদস্যের নতুন কমিটি ঘোষণা করা হয়।  হেফাজতে ইসলামের ৩৩ সদস্যের নতুন কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়েছে। এতে আমির হিসেবে পুনর্নির্বাচিত করা হয়েছেন জুনায়েদ বাবুনগরী। মহাসচিব হয়েছেন নুরুল ইসলাম জিহাদী। তবে হেফাজত ইসলামের আগের কমিটিতে যুগ্ম মহাসচিব কারাগারে আটক মামুনুল হকের নতুন কমিটিতে জায়গা হয়নি ।

 আগের কমিটির যুগ্ম মহাসিচিব কারাগারে আটক মাওলানা মামুনুল হক, তার বড়ভাই মাওলানা মাহফুজুল হক, নায়েবে আমির মাওলানা নূর হোসাইন কাসেমি, ঢাকা মহানগর সভাপতি মাওলানা জুনাইদ আল হাবিব, মাওলানা আব্দুর রব ইউসুফী, আহমদ আব্দুল কাদের, নাছির উদ্দিন মুনির, সাংগঠনিক সম্পাদক আজিজুল হক ইসলামাবাদী, কেন্দ্রীয় নেতা জাকারিয়া নোমান ফয়জী, খালিদ সাইফুল্লাহ আইয়ুবী, হাসান জামিল, মুফতি হারুন ইজহারসহ বিতর্কিত নেতাদেরও বাদ দেওয়া হয়েছে। নতুন কমিটিতে বাদ পড়াদের প্রায় সবাই বিএনপি নেতৃত্বাধীন জোটের শরীক হেফাজত সমর্থিত রাজনৈতিক নেতারা।

নতুন কমিটিতে ঠাঁই পাননি আল্লামা আহমদ শফীপন্থী হিসেবে পরিচিত হেফাজতের সাবেক যুগ্ম মহাসচিব মাওলানা মুফতি ফয়জুল্লাহ, মাওলানা মঈনুদ্দির রুহি, মাওলানা আবুল হাসানাত আমিনীরাও।

নব ঘোষিত কমিটিতে ১১ জনকে নায়েবে আমির হিসেবে রাখা হয়েছে। তারা হলেন, মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী, মাওলানা সালাউদ্দিন নানুপুরী, অধ্যক্ষ মিজানুর রহমান চৌধুরী, মাওলানা মুহিব্বুল হক (সিলেট), মাওলানা উবায়দুর রহমান মাহবুব (বরিশাল), মাওলানা ইয়াহয়া, মুফতি জসিম উদ্দিন, মাওলানা আব্দুল কুদ্দুস, মাওলানা তাজুল ইসলাম, মাওলানা আইয়ুব বাবুনগরী।

 ৫ জনকে যুগ্ম মহাসচিব রাখা হয়েছে। তারা হলেন, মাওলানা সাজিদুর রহমান (বি-বাড়িয়া), মাওলানা আবদুল আউয়াল (নারায়ণগঞ্জ) ও মাওলানা আরশাদ রহমানী (বসুন্ধরা), মাওলানা লোকমান হাকিম ও মাওলানা আনোয়ারুল করিম।

এছাড়াও  নতুন কমিটিতে দুজন সহকারী মহাসচিব ও একজন সাংগঠনিক সম্পাদক রাখা হয়েছে। তারা হলেন যথাক্রমে, সহকারী মহাসচিব মাওলানা আবু তাহের নদভী ও মাওলানা ইউসুফ মাদানি (আহমদ শফীর বড় ছেলে)।

গত বছরের ১৫ নভেম্বর জুনায়েদ বাবুনগরীকে আমির করে ১৫১ সদস্য বিশিষ্ট হেফাজতের কমিটি ঘোষণা করা হয়। সেখানে হেফাজতের প্রতিষ্ঠাতা আমির আহমদ শফীর ছেলে আনাস মাদানীসহ শফী অনুসারী কাউকে রাখা হয়নি।

চলতি বছর স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব শতবর্ষের অনুষ্ঠান উপলক্ষে বাংলাদেশে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগমনের প্রতিবাদে মামুনুল হকসহ শীর্ষনেতাদের নেতৃত্বে হেফাজত নেতাকর্মীরা সহিংসতা ও তাণ্ডব চালান। এরমধ্যে সোনারগাঁও এ রিসোর্টকাণ্ডে বির্তকে জড়িয়ে পড়েন মামুনুলহসহ হেফাজত নেতৃত্ব। মামুনুল হকসহ তাদের অধিকাংশ শীর্ষনেতা কারাগারে চলে যান।এরই মধ্যে ধরপাকড় থেকে বাঁচতে একপর্যায়ে গত ২৬ এপ্রিল হঠাৎ করে কেন্দ্রীয় কমিটি বিলুপ্ত করে নতুন করে বাবুনগরীকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের আহ্বায়ক কমিটি ঘোষণা করে হেফাজতে ইসলাম।

Check Also

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ডিসেম্বরে।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ডিসেম্বরে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
Skip to toolbar